‘ইতিহাসে অর্থনীতির ভাবনা’ – প্রদীপ চক্রবর্তী  

প্রকাশক – অরিওল পাবলিকেশান । মূল্য – ২৫০ টাকা । পাওয়া যাচ্ছে আমাজনে। বইটি সংগ্রহ করতে আমাদের মুক্তমন পত্রিকার সাথেও যোগাযোগ করতে পারেন। কলেজ স্ট্রীট “কথাশিল্প” স্টলেও পাবেন। https://www.amazon.in/dp/B09QH6CLH5/ref=cm_sw_r_wa_awdb_imm_3E4DP402ZKM847D1WWRZ

পপুলার সায়েন্স নিয়ে যেমন ম্যাগাজিন, বইপত্র, বিজ্ঞান-প্রদর্শনী সমাজে হয়ে থাকে, পপুলার ইকোনমিক্স নিয়েও সমাজে ভাবনা চিন্তা হতে পারে।

অর্থনীতি সম্পর্কে গড়পড়তা মানুষের ধারনা সমীহ-মিশ্রিত একটা ভীতির আবরণে মোড়া। দর্শনের মতো অর্থনীতির বিষয়েও একটা অলঙ্ঘনীয় বেড়া দেওয়া আছে। দর্শন বা অর্থনীতি সাধারণ মানুষের বোঝার বিষয় নয় ; ওটার জন্য বিশেষজ্ঞরা রয়েছেন। তাঁরাই এই বিষয়গুলো দেখেন। অথচ অর্থনীতি নিছক একটি behavioral science- মানুষের দৈনন্দিন যাপনের বিজ্ঞান। নিজেদের জ্ঞাত বা অজ্ঞাতসারে প্রতিদিন অজস্র অর্থনৈতিক সিদ্ধান্ত নিয়ে চলেছেন সাধারণ মানুষ। সেই সভ‍্যতার বিকাশপর্ব থেকে। অর্থনীতির তত্ত্ব মানুষের দৈনন্দিন জীবনের এই সিদ্ধান্ত গুলোকেই সূত্রবদ্ধ করে মাত্র।

দর্শন বা অর্থনীতির তত্ত্বকে সাধারণ মানুষের বোধগম্যতার থেকে আড়াল করে রাখেন যারা, তাদের অন্য মতলব থাকতে পারে; কিন্তু বর্তমান গ্রন্থের লেখক সেই দলে পড়েন না। পড়াশোনায় একজন প্রযুক্তিবিদ এবং পেশায় তথ্যপ্রযুক্তির বিশেষজ্ঞ হয়েও সহজ বাংলায়, কখনও কখনও প্রায় গল্পচ্ছলে, তিনি অর্থনীতির উদ্ভব এবং বিকাশের মূল মাইলস্টোনগুলি ছুঁয়ে গেছেন এই গ্রন্থে। অর্থনীতির তথাকথিত ‘দুরূহ’ পাড়ায় যারা কখনও প্রবেশ করেননি, তাদের বলব: একবার বেড়া ভেঙে ঢুকতে আপত্তি কী!

লেখক মুক্তমন পত্রিকা গোষ্ঠীর অন্যতম সংগঠক। সাম্প্রতিক অতীতে বিদ্যমান অর্থনৈতিক ব্যবস্থার অন্দরমহলে বারবার আলো ফেলেছে মুক্তমন। সেই যাত্রায় প্রদীপ চক্রবর্তীর ‘ইতিহাসে অর্থনীতির ভাবনা’ একটি কার্যকর উপাদান ।

উৎসাহীরা পড়তে থাকুন।



Categories: Uncategorized

Tags: , , , , ,

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: