মুক্তমন – অতিমারির পটভূমিকায় অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের কর্মক্ষেত্রের কাঠামোগত পরিবর্তন বিষয়ে সমীক্ষা

মুক্তমন হুগলি জেলার নবগ্রাম থেকে প্রকাশিত একটি সমাজ ও বিজ্ঞান বিষয়ক পত্রিকা। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে স্বনামধন্য বহু মানুষ এই পত্রিকায় নিয়মিত লেখেন।

অতিমারি সময়কালে সমাজের বিভিন্ন অংশের মতো মুক্তমন পত্রিকার সংগঠকরাও বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেন। প্রথম পর্যায়ে রেড ভলেন্টিয়ারদের নানা ধরণের সুরক্ষা সরঞ্জাম দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে লকডাউনে কাজ হারানো ১২৫-টি পরিবারের হাতে এক মাসের রেশন পৌঁছে দেওয়া হয়। এখন লকডাউনে সম্পূর্ণ অথবা আংশিক কাজ হারানো পরিবারগুলি ঠিক কী অবস্থায় দিন কাটিয়েছেন বা কাটাচ্ছেন, এই বিষয়টি গভীরভাবে জানতে একটি অর্থনৈতিক সমীক্ষার কথা ভাবা হচ্ছে। 

মুক্তমন পত্রিকার উদ্যোগে বঙ্গবাসী কলেজের অর্থনীতির অধ্যাপিকা ড: দেবযানীর ভট্টাচার্য ও মতিঝিল কলেজের অর্থনীতির অধ্যাপিকা ড: ইপ্সিতা সেনের নেতৃত্বে এই সমীক্ষার কাজটি করা হবে নবগ্রাম-কোন্নগর-কানাইপুর ও কোতরং অঞ্চলের অর্থনৈতিকভাবে বিপর্যস্ত পরিবারগুলোর মধ্যে। এর জন্য সমীক্ষকদের একটি প্রশ্নমালা দেওয়া হবে। এই প্রশ্নমালা নিয়ে সমীক্ষকরা আগে থেকে চিহ্নিত করে রাখা ১২৫ টি পরিবারের কাছে পৌঁছুবেন, তাদের অভিজ্ঞতার কথা শুনবেন এবং লিপিবদ্ধ করবেন। এই প্রকল্পের পাইলট প্রজেক্ট হিসেবে প্রথমে দশটি পরিবারের মধ্যে সমীক্ষা করা হবে। পরে অভিজ্ঞতার ভিত্তিতে প্রশ্নমালা চূড়ান্ত করে বাকি পরিবারগুলির কাছে যাওয়া হবে। এই সমীক্ষার মধ্য দিয়ে লকডাউন প্রান্তিক মানুষের উপর ঠিক কী রকম প্রভাব নিয়ে এসেছে তার একটি রূপরেখা পাওয়া যাবে। এই ধরনের কাজ আমাদের রাজ্যে খুব বেশি হয়েছে বলে জানা নেই।



Categories: Outreach Program

Tags:

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: